লিডোকেইন হাইড্রক্লোরাইড ( Lidocaine hydrochloride)



নির্দেশনাঃ টপিক্যাল চেতনা নাশকারী হিসেবে লিডোকেইন নিম্নলিখিত ক্ষেত্রে ব্যবহৃত হয় ৷ যেমন- নাক, কান ও গলার ছোট ছোট অস্ত্রোপচারের সময় ব্যথারোধক হিসেবে। দাঁতের চিকিৎসার সময় ব্যথা বা অস্বস্তি প্রতিরোধে যেমন- ইঞ্জেকশন দেবার আগে কেন্দ্রীয় চেতনানাশের সময় কাশি প্রতিরোধ করতে, বাচ্চা প্রসবের চূড়ান্ত ধাপে, পেরিনিয়ামের কাটা ও সেলাইয়ের পূর্বে ব্যথা রোধ করতে।

মাত্রা ও ব্যবহারবিধিঃ প্রতি স্প্রে ১০ মি.গ্রা. লিডোকেইন সরবরাহ করে। সর্বোচ্চ মাত্রা হচ্ছে ২০ স্প্রে (২০০ মি.গ্রা.) দাঁতের ক্ষেত্রে স্বাভাবিক মাত্রা হচ্ছে ১-৫ স্প্রে। মুখের প্রতি কোয়ার্টারে ২টি করে স্প্রে দিতে হবে। ৩০ মি. সময়ে সর্বোচ্চ ৩টি স্প্রে দেয়া যাবে। সাইনাসের চিকিৎসায় ৩টি স্প্রে ব্যবহৃত হয়। গলা ও বায়ুনালীর ক্ষেত্রে ২০ স্প্রে পর্যন্ত প্রয়োজন হতে পারে। বাচ্চা প্রসবের সময় ২০ স্প্রে পর্যন্ত প্রয়োজন হতে পারে। ৩-১২ বছর বয়সী বাচ্চাদের ক্ষেত্রে ডোজ কমাতে হবে।

প্রতিনির্দেশঃ ৩ বৎসরের ছোট শিশুদের ক্ষেত্রে লিডোকেইন স্প্রে নির্দেশিত নয়।

মাত্রাধিক্যতাঃ মাথা হালকা বোধ হওয়া, তন্দ্রাচ্ছন্নতা, মাথা ঘোরা, ঝাপসা দৃষ্টি। ঝুঁকিপূর্ণ মাত্রাধিক্যের সময় শরীর কাঁপা, সিজার বা অচেতন হওয়ার ঘটনা ঘটতে পারে।

পার্শ্ব প্রতিক্রিয়াঃ ত্বকের চুলকানি, ঝিঁমুনি, শ্বাস-প্রশ্বাসে কষ্ট, বুকে ব্যথা, মারাত্মক চুলকানি, বেশি ঘাম হওয়া এবং অনুভূতিহীনতা।

প্রতিনির্দেশনাঃযেসব রোগীদের মাইঅ্যাসথেনিয়া গ্রেভিস, মৃগীরোগ, ত্রুটিপূর্ণ হৃদপিন্ড বা যকৃতের ক্ষয় হয়েছে তাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহারঃ এ সম্পর্কে কোন গবেষণা করা হয়নি। চিকিৎসকের নির্দেশমত গর্ভবতী মহিলাদের দেয়া যাবে। মাতৃদুগ্ধে লিডোকেইন সামান্য নিঃসৃত হতে পারে, তবে ক্ষতির সম্ভাবনা কম।

সরবরাহঃ লিডোকেইন স্প্রে, জেল, ইনজেকশন ৷

বাজার নামঃ জেসোকেইন, লিডো, জাইলোকেইন ৷




Related Posts Plugin for WordPress, Blogger...